নতুন কোনো কাজ, নতুন অনুভূতি

জাফিয়া তাসনিম

MENTAL HEALTH

এ সমাজটা বিভিন্ন কাজের সমন্বয়ে গড়ে উঠেছে। আপনি প্রতিদিন কাজ করছেন নিজের জন্য, পরিবারের জন্য, সমাজের জন্য। কিন্তু কোন কাজটা আপনার জন্য, আপনি কোন কাজটা ভালো পারবেন, তা বের করাটা জরুরি। ধরুন আপনি একজন শিক্ষার্থী। আপনার নিত্যদিনের কাজ পড়াশোনা করা। শিক্ষার্থী হিসেবে নিজের দায়িত্ব পালন করা। কিন্তু মানুষ হিসেবে আপনি একটানা প্রতিদিন একই কাজ করতে গেলে হাঁপিয়ে উঠবেন। সাধারণ কাজগুলো তখন অসম্ভব মনে হবে। তখন আপনার দরকার নতুন কোনো কাজ, নতুন চিন্তাধারা।

নতুন কাজ কেন করবেন?

সব মানুষের মেধা একরকম নয়। আবার সবাই সব কাজ করতেও পারে না। আপনি কোনটি ভালো পারবেন তা তখনই জানতে পারবেন যখন আপনি নতুন কিছু করার চেষ্টা করবেন। আপনি হয়তো পড়াশোনায় ভালো, একদিন খেলাধুলা করে দেখুন। হয়তো দেখবেন আপনি খেলাধুলাতেও ভালো। অথবা আপনি ছবি আঁকেন ভালো, একদিন গান করে দেখুন। হয়তো আপনি নিজেও জানতেন না আপনি সুন্দর গান গাইতে পারেন। এই নতুন কাজ, নতুন ভাবনা আপনার মানসিকতা বিকাশ করবে।

নতুন উদ্যমে কাজ করা

এমন অনেক কাজ আছে, যা আমরা চাইলে করতে পারি। কোনো কাজে বিফল হলে তা লজ্জার নয়, বরং আপনি বুঝলেন এই কাজটি আপনার জন্য না। তখন আবার নতুন কিছু চেষ্টা করবেন। এতেই আপনার সফলতা যে আপনি অনেক কিছু করছেন। কিছু ভালো হবে কিছু খারাপ। কিন্তু দিনশেষে আপনার অভিজ্ঞতা আর দশ জনের চেয়ে বেশি হবে। তাই দমে না গিয়ে নতুন উদ্যমে কাজ করবেন।

ইতিবাচক মনোভাবের সৃষ্টি

নতুন কিছু শেখার মাধ্যমে আপনার মধ্যে ইতিবাচক মনোভাব সৃষ্টি হবে। কাজ করার আগ্রহ বেড়ে যাবে। একটি কাজের বিফলতা আপনাকে দমিয়ে রাখতে পারবে না। এই মানসিকতা আপনাকে সফল হতে সাহায্য করবে। আপনি কাজে আরও মনোযোগী হতে পারবেন। কাজের দক্ষতা বাড়বে। তাই আমাদের প্রতিদিন নতুন কিছু ভাবা এবং করার চেষ্টা করতে হবে।

নিত্য নতুন কাজের মাধ্যমে আপনি নিজেকে নতুনভাবে আবিষ্কার করবেন। অভিজ্ঞতা বাড়বে, চিন্তা ধারার পরিসর বাড়বে। নতুন কাজ আপনার জীবনে নতুন মাত্রা যোগ করবে।

প্রয়োজনে নিন মনের বন্ধুর সহায়তা

আপনি যদি নতুন কাজ করতে গিয়ে বাঁধার সম্মুখীন হন, নতুন কিছু শুরু করতে যদি ভয় পান বা অনীহা কাজ করে; আপনাকে সাহায্য করতে পাশে আছে মনের বন্ধু। নতুন অনুভুতির সঙ্গে মানিয়ে নিতে, নিজেকে আবিষ্কার করতে মনের বন্ধুর বিশেষজ্ঞ কাউন্সেলরদের সহায়তা নিতে পারেন। হয়তো এমন কোনো ‘ইতিবাচক আমি’ কে আবিষ্কার করবেন, যাঁর খোঁজ আপনার নিজের কাছেও ছিল না!

ব্লগটি মনের বন্ধু এক্সপার্ট দ্বারা রিভিউয়ের পরে প্রকাশিত

এই ব্লগের একমাত্র উদ্দেশ্য মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধি করা। পাঠকের বোঝার সুবিধার্থে এতে কিছু প্রতীকি ঘটনা ব্যবহার করা হয়েছে।

এই ব্লগ বা এর কোনো অংশ পড়ে কেউ আঘাতপ্রাপ্ত হলে তার জন্য লেখক ও ‘মনের বন্ধু’ দায়ী নয়। মনের ওপর চাপ অনুভব করলে বা মানসিকভাবে ট্রিগার্ড অনুভব করলে দ্রুত মনের বন্ধু বা যেকোনো মানসিক স্বাস্থ্যবিদের সাথে যোগাযোগ করুন।

মনের বন্ধুতে কাউন্সেলিং নিতে যোগাযোগ করুন: ০১৭৭৬৬৩২৩৪৪।

📍: ৮ম ও ৯ম তলা, ২/১৬, ব্লক-বি, লালমাটিয়া, ঢাকা

You might also like this

BLOG

ক্লাস শুরু হওয়ার আগে কেন এত টেনশন?

যখনই ঘোষণা এলো ক্লাস শুরু হওয়ার, তখনই তার মধ্যে আত্মবিশ্বাসের ঘাটতি দেখা যেতে শুরু হলো। ভর্তি পরীক্ষার পর থেকে আর বই নিয়ে বসা হয়নি। তার উপর ...

BLOG

কেন আমরা কাজ ফেলে রাখি?

রুমের কোণায় পড়ে থাকা চেয়ারটিতে কাপড়ের স্তুপ জমে জমে ছোটোখাটো একটা এভারেস্ট হয়ে যাচ্ছে। অ্যাসাইনমেন্টের ডেডলাইন একদম চলেই এসেছে, তবু এখনো ...

BLOG

মেডিটেশন কি সত্যিই জরুরি?

“আরাম করে বসি। ধীরে ধীরে চোখ বন্ধ করি। সমস্ত মনোযোগ নিয়ে আসি নাকের প্রতি। নাক দিয়ে ধীরে ধীরে শ্বাস নেই এবং ধীরে ধীরে ...

BLOG

মন খারাপই কি ডিপ্রেশন?

আমাদের মন কত-শত কারণেই না খারাপ হয়! প্রিয় বন্ধু্র সাথে ঝগড়া হলে, পছন্দের বইটি হারিয়ে গেলে, পরীক্ষায় খারাপ করলে আমরা বলি ‘মনটা খুব খারাপ’। কিন্তু মন খারাপ মানেই কি আমি বিষন্নতায় ...