Student packages and discounts ongoing!

ভালো থাকার গল্প

রনোতি চক্রবর্তী

MENTAL HEALTH HAPPY LIFE SADNESS

 

 

 

ভালো থাকার সংজ্ঞা না দিয়ে একটা উদাহরণ দিয়েই শুরু হোক লেখাটা। মনে করুন আপনি অনেক দূরে পাহাড়ে বেড়াতে গেছেন। বন্ধুদের সঙ্গে অনেক আনন্দ করছেন, ঘুরছেন, বেড়াচ্ছেন। হঠাৎ রাতের খাবারের সময় আপনার মনে হলো আপনি আপনার নিয়মিত খাবার খাবেন। কিন্তু এত দূর পাহাড়ে আপনার নিয়মিত খাবার পাওয়া গেল না। আপনার মেজাজ খারাপ হয়ে গেল, ভালো লাগা থমকে গেল, কোনো কিছুতেই মন শান্তি পেল না। মনে হতে থাকল কখন বাড়ি যাই, কখন বাড়ি যাই। ধুর! না আসলেই ভালো করতাম।

 

আমরা প্রায়ই আমাদের জীবনের সঙ্গে এমন অবুঝ হয়ে যাই। জীবনের ওপর আমাদের অসংখ্য রাগ, অভিমান। জীবন আমাদের যা কিছু দিচ্ছে সেটা ভালো লাগে না। সবকিছু থেকে অবজ্ঞায় মুখ ফিরিয়ে নিচ্ছি। আচ্ছা ভাবুনতো, জীবন কি আমাদের সঙ্গে এমন কোনো প্রতিজ্ঞা করেছে যে আমার যা চাই তার সবটা পূরণ করে দেবে। আচ্ছা অন্যদের সঙ্গে কি এমনটা ঘটে? সবাই কি যা চায়, তার সবটা পায়? 

 

আমি ভালো নেই, মন ভালো নেই, আমরা প্রায়ই শুনি। হ্যাঁ, মন খারাপ হওয়ার মতো যথেষ্ট কারণ হয়তো আছে আমাদের, যেমন- সম্পর্কে ভাঙন, কাছের কারও মৃত্যু, পরীক্ষায় প্রত্যাশিত ফল না পাওয়া, প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদি। কী কী করলে মন খারাপ হয় তার একটা তালিকা আমরা যদি   করে থাকি, দেখব আমার চারপাশে ভালো লাগারও অনেক উপকরণ আছে। মন ভালো রাখার জন্য অনেক কিছুর প্রয়োজন নেই। খুব ছোট ছোট আয়োজনেই মন আনন্দে মেতে উঠতে পারে। প্রয়োজন শুধু ইচ্ছাশক্তি। আমরা প্রতিদিনের জন্য নিজের পছন্দমতো সহজ একটা রুটিন করে নিতে পারি যা আমার মনকে তৃপ্ত করে তুলবে।

 

আমরা অনেক সময় কারণে বা অকারণে, প্রয়োজনে, কখনো ইচ্ছায় বা অনিচ্ছায় আমাদের জীবনের গণ্ডীটাকে অনেক ছোট করে ফেলি। এতে আমরা এই ছোট্ট গণ্ডীর ভেতরেই সমস্ত আনন্দ, ভালো লাগা খুঁজতে থাকি। ভুলে যাই এর বাইরেও একটা বিশাল জগৎ রয়েছে। আমি সেটারও অংশ, চাইলেই আমি সেখান থেকে আমার আনন্দ, ভালো লাগার উপকরণ খুঁজে নিতে পারি।

 

চলুন নিজের জীবনের সঙ্গে এতটা অনমনীয় না হয়ে একটু মমতাময়ী হই। এই মুহূর্তে যা চাইছি তা না পেলেও আমার যা কিছু আছে তা উপভোগ করা শুরু করি। আমি যে এই মুহূর্তে বেঁচে আছি, আমার শ্বাস-প্রশ্বাস চলছে, আমার শরীরের প্রতিটি অঙ্গপ্রত্যঙ্গ কাজ করছে এর জন্য সৃষ্টিকর্তার কাছে কৃতজ্ঞতা প্রকাশ করি। নিজেকে প্রতিনিয়ত দোষারোপ না করে, আমি যা আছি, যেমন আছি, যেভাবে আছি তা মন থেকে গ্রহণ করে নেই। সারা দিন যা যা করেছি তার জন্য নিজেকে ধন্যবাদ দিই। নিজের প্রতি ভালোবাসার প্রকাশ করি। প্রতিদিন অন্তত একবার দুই হাত দিয়ে নিজেকে জড়িয়ে ধরে বলিআমি আমাকে অনেক ভালোবাসি আমার ভালো থাকাটা যথাযথ হলে চারপাশ আরও আনন্দময় হয়ে উঠবে, যা আমাদের একান্ত কাম্য।

 

 

ব্লগটি মনের বন্ধু এক্সপার্ট দ্বারা রিভিউয়ের পরে প্রকাশিত

এই ব্লগের একমাত্র উদ্দেশ্য মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতা বৃদ্ধি করা। পাঠকের বোঝার সুবিধার্থে এতে কিছু প্রতীকি ঘটনা ব্যবহার করা হয়েছে।

এই ব্লগ বা এর কোনো অংশ পড়ে কেউ আঘাতপ্রাপ্ত হলে তার জন্য লেখক ও ‘মনের বন্ধু’ দায়ী নয়। মনের ওপর চাপ অনুভব করলে বা মানসিকভাবে ট্রিগার্ড অনুভব করলে দ্রুত মনের বন্ধু বা যেকোনো মানসিক স্বাস্থ্যবিদের সাথে যোগাযোগ করুন।

মনের বন্ধুতে কাউন্সেলিং নিতে যোগাযোগ করুন: ০১৭৭৬৬৩২৩৪৪।

📍: ৮ম ও ৯ম তলা, ২/১৬, ব্লক-বি, লালমাটিয়া, ঢাকা

You might also like this